বৃহস্পতিবার , জুন ১৭ ২০২১
Home / গ্রাম বাংলা / কুড়িগ্রামে বিশেষ বরাদ্দের দাবীতে আন্দোলন

কুড়িগ্রামে বিশেষ বরাদ্দের দাবীতে আন্দোলন

  • আইয়ুব আলী আনছারী সংবাদ চ‍্যানেল প্রতিনিধি:

দারিদ্রতার শীর্ষে থাকা কুড়িগ্রাম জেলার জন্য বিশেষ বরাদ্দের দাবীতে আন্দোলনে নেমেছে রেল নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি।    জেলার বিভিন্ন উপজেলায়  দাবী সম্বলিত প্লাকার্ড নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন দাবী তুলে ধরতে দেখা যায় সংগঠনটির সদস্যদের। এছাড়াও কুড়িগ্রামবাসীকে তাদের দাবীর সাথে একাত্মতা ঘোষণা করার আহবান জানিয়েছে সংগঠনটি।

২৩ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত সরকারের বরাদ্দ আদেশ,খানা জরিপ ও বিবিএস এর তথ্য মতে দেখা যায়, ৭০.৮ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের দারিদ্রতার শীর্ষে থাকা জেলা কুড়িগ্রামের জন্য মাথাপিছু ত্রাণের বাজেটে চাল ৮৭০ গ্রাম ও অর্থ ৩.৮৫ টাকা। ৬৪.৩ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের ২য় দারিদ্র্যতম জেলা দিনাজপুরের জন্য ত্রাণের বাজেটে চাল ৬৫০ গ্রাম ও অর্থ ৩.০০ টাকা।অপরদিকে মাত্র ২.৬০শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের সবচেয়ে কম দারিদ্র্য জেলা নারায়ণগঞ্জের জন্য ত্রাণের বাজেটে চাল ২২কেজি ৫৬০ গ্রাম ও অর্থ ৮৮.১৭টাকা এবং ৩.১০ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে সবচেয়ে কম দারিদ্র্য জেলার ২য় অবস্থানে থাকা মুন্সিগঞ্জের জন্য মাথাপিছু ত্রাণের বাজেটে চাল ২১ কেজি ৫২০ গ্রাম ও অর্থ ৯৫.৮৩টাকা।

এব্যাপারে রেল নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, দারিদ্রতার শীর্ষে কুড়িগ্রাম, তাই অন্যান্য জেলার মত এখানেও একই বাজেট দেয়াটা একধরনের বৈষম্য। তাই আমরা দ্রারিদ্রের পরিমাণের উপর ভিত্তি করে বরাদ্দের পরিমাণ নির্ধারণের দাবী জানাচ্ছি।’ দাবী আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলমান থাকবে বলেও জানান তিনি।

About songbadchannel

Check Also

কুড়িগ্রাম ধরলা ব্রিজের নিচ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

শেখফরিদ সংবাদ চ্যানেল কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১ কুড়িগ্রামে ধরলা ব্রীজের নিচ …

Leave a Reply

Your email address will not be published.