বৃহস্পতিবার , জুন ১৭ ২০২১
Home / খোলা কলাম / সন্তানকে সঠিক শিক্ষা দিচ্ছেন তো ? : নাজমুল হুদা সুমন

সন্তানকে সঠিক শিক্ষা দিচ্ছেন তো ? : নাজমুল হুদা সুমন

সংবাদ চ‍্যানেল :


মনে আছে, ছোটোবেলায় বাড়িতে কোনো ভিক্ষুক আসলে মা বলতো “বাবা বস্তাত চাউল আছে কোটুয়াত করি নিয়া ওমাক দাও”। রমজানের ফিতরার টাকা দেয়ার সময় বাবা আমার হাত দিয়া টাকাটা দিতেন। টাকা পাওয়ার পর গ্রামের গরিব মুরুব্বিরা মাথায় হাত দিয়া দোয়া করে দিতো।

আজ মানুষের কষ্টে সাধ্যমতো পাশে থাকার শিক্ষাটা ছোটোবেলায় এই কাজের মাধ্যমেই শতভাগ পেয়েছি। ছোটোবেলা থেকেই মানুষকে কিছু দেয়ার পর তার চোখ-মুখে হাসির ঝিলিক দেখলে নিজের ভেতর ভালোলাগা কাজ করতো। আর সেই অনুভুতিটা এখনও আছে। মানুষের কষ্ট দেখলে খারাপ লাগার ব্যাপারটা ছোটোবেলাতেই শেখা।

মাকে দেখতাম গ্রামের কারও অসুখ-বিসুখ হইলে খুউব সকালে উঠে রান্না-বান্না শেষ করে রোগী নিয়ে মেডিকেল যাইতো। যেকারণে মা অসুস্থ হইলে গ্রাম ভেঙ্গে মানুষ আসে তার যত্ন করার জন্য। মাকে দেখেই হয়তো অসুস্থ রোগিদের ব্লাড দেয়া, ডাক্তারদের সিরিয়াল ম্যানেজ করে দেয়া, হসপিটালে বিল বেশি আসলে ছাড় নেয়ার ব্যবস্থা করা, মানুষের চিকিৎসার টাকা না থাকলে ম্যানেজ করে দেয়ার কাজগুলা করা শিখছি।

আসলে ছোটোবেলায় আপনি আপনার সন্তানকে যা শিখাবেন সে তাই শিখবে। যদি তার সামনে ইয়ার্কি করেও কারও সাথে মিথ্যা বলেন তবে সে মিথ্যাবাদি হবেই শিওর থাকেন। তাকে যদি মানুষের প্রতি হিংসা করা সেখান কারও সাথে মিশতে না দেন বড় হয়ে সে সেরা হিংসুক আর রগচটা হবে। আবার যদি মানুষের পাশে থাকার শিক্ষা যদি দেন সে সেটাই বড় হয়ে করবে।

সোস্যাল মিডিয়ার যুগে বাবা-মা সবাই ফেসবুক-ইউটিউব নিয়া ব্যস্ত। সন্তানও সেভাবেই বড় হচ্ছে। এখুনি সময় তার অভ্যাস পাল্টে ফেলার নইলে মহা বিপদ আছে আপনার পরিবারে। হয় আপনি তার হাতে খুন হবেন নয়তো সে আপনার হাতে। করোনার এই সময়টা পারিবারিক বন্ধন সুদৃঢ় করার একটা বড় সুযোগ।

সুযোগটা কাজে লাগান…..

About songbadchannel

Check Also

কুড়িগ্রাম ধরলা ব্রিজের নিচ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

শেখফরিদ সংবাদ চ্যানেল কুড়িগ্রাম জেলা প্রতিনিধি : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১ কুড়িগ্রামে ধরলা ব্রীজের নিচ …

Leave a Reply

Your email address will not be published.