শুক্রবার , জুন ১৮ ২০২১
Home / জাতীয় / ছুটি বাড়লো ৭দিন

ছুটি বাড়লো ৭দিন

সংবাদ চ‍্যানেল



প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার প্রতিরোধ করতে দেশব্যাপী সাধারণ ছুটির মেয়াদ আগামী ৯ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছেন বাংলাদেশ সরকার। তাতে বলা হয়েছে, ৯ এপ্রিলের পরের ২ দিন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় এই দুই দিনও সাধারণ ছুটির সঙ্গে সংযুক্ত থাকবে।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখা এ প্রজ্ঞাপন জারি করেছে।

উপসচিব কাজী মোহাম্মদ আইনুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশব্যাপী করোনার সংক্রমণ মোকাবিলা ও এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় ২৪ মার্চ এক প্রজ্ঞাপনে সাধারণ ছুটি ঘোষণা করেছিল। এরই ধারাবাহিকতায় আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিদ্যুৎ-পানি-গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেটের মতো জরুরি পরিষেবা এই সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে। কৃষি পণ্য, সার, কীটনাশক, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান এবং হাসপাতালও এ ছুটির আওতার বাইরে থাকবে। জরুরি প্রয়াজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখা যাবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা, ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় সাধারণ ‍ছুটির সময়েও বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

প্রসঙ্গত, আইইডিসিআর তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ জনে। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও একজন। ফলে মোট সুস্থ হয়েছেন ২৬ জন। আর এতে মৃত্যু হয়েছে ৬ জনের।

About songbadchannel

Check Also

মানবিক দৃষ্টিকোণ থেকে দেখুন

  বিস্তারিত জানতে 01714802695

Leave a Reply

Your email address will not be published.