বৃহস্পতিবার , জুন ১৭ ২০২১
Home / জাতীয় / মাসিক ২০০ টাকা টিফিন ভাতা প্রত্যাহার করলেন সহকারি শিক্ষক

মাসিক ২০০ টাকা টিফিন ভাতা প্রত্যাহার করলেন সহকারি শিক্ষক

মাসিক ২০০ টাকা টিফিন ভাতা প্রত্যাহার করলেন সহকারি শিক্ষক 

আইয়ুব আলী আনসারী সংবাদ চ্যানেল প্রতিনিধি


 শিক্ষকদের আত্মসম্মানের জায়গা থেকে অভিমান করে  উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রশ্ন তুলেছেন কুড়িগ্রামের রাজারহাট উপজেলাধীন নাজিমখাঁন ইউনিয়নের আবুল কাশেম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনিবুল হক বসুনিয়া। 

সম্প্রতি  শিক্ষামন্ত্রী দীপু মনি তার বক্তব্যে বলেছিলেন- এখন ভিক্ষুককেরা দুই টাকা ভিক্ষা  নেয় না। তার এ বক্তব্য নিয়ে শিক্ষক মনিবুল হক বলেন , যে দেশে একজন ভিক্ষুক ২ টাকা ভিক্ষা নেয় না  সেখানে একজন শিক্ষক হয়ে প্রতিদিন গড়ে ৬.৬৬/ টাকা হারে ‘মাসিক টিফিন ভাতার নামে ২০০ টাকা’ এটা শিক্ষকদের  অসম্মান করা হয়েছে।

শুধু শিক্ষক মনিবুল হক নয়- এমন প্রশ্ন দেশের প্রতিটি প্রাথমিক শিক্ষকদের। শিক্ষকদের প্রশ্ন  টিফিনের ২০০ টাকা মাসিক ভাতা আসলে এটা কি সম্মানি না উপহাস ।

এ ব্যাপারে শিক্ষক মনিবুল হক বসুনিয়া নিজের অবস্থান ব্যাখ্যা করে বলেন, শিক্ষক হয়ে ছয় টাকা টিফিন ভাতা পাই, এটা আমার কাছে অসম্মানের মনে হয়েছে।’

আর সেই অভিমান থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের জন্য সরকারের দেয়া মাসিক ২০০ টাকা টিফিন ভাতা প্রত্যাহারের আবেদন করেছেন এ  শিক্ষক। অবশ্যই ব্যক্তিগত কারণ দেখিয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে তিনি বৃহস্পতিবার এই আবেদন করেন।

তবে আবেদন পাওয়ার কথা নিশ্চিত করেছেন রাজারহাট উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সোলায়মান মিঞা।

আবেদনে মনিবুল হক উল্লেখ করেন, মাসিক টিফিন ভাতা ২০০/ টাকা; যা গড়ে প্রতিদিন প্রায় ৬.৬৬/ টাকা হারে দেয়া হয়, তা আমি ব্যক্তিগত কারণে প্রত্যাহারের আবেদন করছি।’’

সহকারী শিক্ষক মনিবুল হক বলেন, ব্যক্তিগত কারণ দেখিয়ে টিফিন ভাতা প্রত্যাহারের আবেদন করলেও এর পিছনে অন্য কারণ আছে। মূলত ‘অভিমান’ থেকে এই আবেদন করেছি।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহীদুল ইসলাম বলেন, শিক্ষকের টিফিন ভাতা সরকার দেয়। কোনো শিক্ষক যদি সেই ভাতা প্রত্যাহার চেয়ে আবেদন করেন, সেই আবেদন হাতে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠাবেন।

About songbadchannel

Check Also

মানবিক দৃষ্টিকোণ থেকে দেখুন

  বিস্তারিত জানতে 01714802695

Leave a Reply

Your email address will not be published.